Bartaman Patrika
বিদেশ
 

বন্দুকবাজের গুলি, মেক্সিকোয় হত ১০ 

মেক্সিকোয় বন্দুকবাজের গুলিতে প্রাণ গেল ১০ জনের। শনিবার রাতে জালিসকো প্রদেশের টোনালা শহরের ঘটনা। পুলিস জানিয়েছে, শনিবার রাতে একটি বাড়িতে পার্টি চলাকালীন গুলি চলে। আততায়ীরা একটি গাড়ি করে এসেছিল বলে মনে করছে পুলিস।  
বিশদ
প্রতিবেশীকে হত্যা করে
হৃৎপিণ্ড রান্না করল খুনি 

প্রতিবেশীকে হত্যার পর তাঁর হৃৎপিণ্ড রান্না করে পরিজনদের খাওয়ানোর অভিযোগে গ্রেপ্তার হল এক ব্যক্তি। নারকীয় ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমায়। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই নিজের অপরাধের কথা আদালতে কবুল করেছে ধৃত লরেন্স পল অ্যান্ডারসন।  
বিশদ

01st  March, 2021
সাংস্কৃতিক ঐতিহ্য ও খাদ্যাভ্যাসের ভিত্তিতে
ভারতীয় পড়ুয়া দত্তক, উদ্যোগী ব্রিটিশ সংস্থা 

‘পড়ুয়া দত্তক’। লকডাউনে ব্রিটেনে কাজ হারানো ভারতীয় ছাত্র-ছাত্রীদের জন্য অভিনব উদ্যোগ নিল সেবা ট্রাস্ট ইউনাইটেড কিংডম। সম্প্রতি একটি ভিডিও কনফারেন্সে এই কথা ঘোষণা করেছেন সংস্থার স্বেচ্ছাসেবক হেমা চৌহান। গত ১১ মাসে বিভিন্নভাবে প্রায় ৬৫০ জন ভারতীয় পড়ুয়ার খাদ্যের সংস্থান করেছে এই সংস্থা। 
বিশদ

27th  February, 2021
নীরবের পক্ষে সাক্ষ্য দেওয়া ২ অবসরপ্রাপ্ত
ভারতীয় বিচারপতিকে ভর্ৎসনা বিচারকের 

নীরব মোদির প্রত্যর্পণ মামলায় ওয়েস্টমিনস্টার আদালতের বিচারকের ভর্ৎসনার মুখে পড়লেন দুই অবসরপ্রাপ্ত ভারতীয় বিচারপতি। অভয় থিপসে এবং মার্কণ্ডেয় কাটজু—এই দুই অবসরপ্রাপ্ত বিচারপতি পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদির হয়ে লন্ডনের আদালতে প্রত্যর্পণ মামলায় সাক্ষ্য দিয়েছিলেন। 
বিশদ

27th  February, 2021
আইএসে যোগ দিতে যাওয়া শামিমার
ব্রিটেন ফেরার আর্জি খারিজ আদালতে 

সখ ছিল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়ে বিদ্রোহী হবেন। সেই লক্ষ্য নিয়েই কিশোরী বয়সে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। কিন্তু আইএসে যোগ দেওয়ার পর ভুল বুঝতে পারেন। 
বিশদ

27th  February, 2021
‘ফেরার’ নীরব মোদির প্রত্যর্পণে
সম্মতি দিল ব্রিটেনের আদালত 

দু’বছরের আইনি লড়াইয়ের পর মুখে হাসি ফুটল ভারতের। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর ১৪ হাজার কোটি টাকার দুর্নীতিতে ফেরার অভিযুক্ত নীরব মোদিকে প্রত্যর্পণে সম্মতি দিল ব্রিটেনের আদালত।
বিশদ

26th  February, 2021
৮৭ টাকায় দুর্গ বিক্রি ছেলের,
আদালতে জার্মানির রাজপুত্র 

দুর্গ দখলকে ঘিরে ঘোর অশান্তি জার্মানির রাজ পরিবারে! আর সেই অশান্তি গড়াল আদালত পর্যন্ত। রাজপুত্র বাবার অভিযোগ, তাঁর ছেলে জলের দরে বেচে দিয়েছে একটি দুর্গ। দর বলতে ভারতীয় মুদ্রায় মাত্র ৮৭ টাকা ৯০ পয়সা! রাজ-ঐতিহ্য ফের নিজের দখলে আনতে ছেলের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন তিনি।
বিশদ

26th  February, 2021
১০ ফুট উঁচু আবর্জনার স্তূপ থেকে
আংটি খুঁজে দিলেন সাফাইকর্মীরা 

আবর্জনার বিশাল স্তূপ। উচ্চতা প্রায় ১০ ফুট। জঞ্জাল ঘেঁটে ছোট্ট একটা আংটি খুঁজে দেওয়া কি আর চাট্টিখানি কথা! ঠিক যেন ‘খড়ের গাদায় সুঁচ খোজা! কিন্তু শেষমেষ সেই ‘সুঁচ’ই খুঁজে দিয়ে নেটদুনিয়ার বাহবা কুড়োলেন ব্রিটেনের একটি বর্জ্য ব্যবস্থাপনা সংস্থার কর্মীরা।  বিশদ

25th  February, 2021
সোশ্যাল মিডিয়ায় ধর্মবিদ্বেষের
শিকার অক্সফোর্ডের রশ্মি 

বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না রশ্মি সামন্তের। এবার ধর্মবিদ্বেষের শিকার তিনি। সোশ্যাল মিডিয়ায় ‘বর্ণবিদ্বেষী’ মন্তব্যের জেরে নির্বাচিত হওয়ার পরেই পদত্যাগ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রথম ভারতীয় মহিলা প্রেসিডেন্ট রশ্মি। 
বিশদ

25th  February, 2021
বিশ্বযুদ্ধের মোট মৃত্যুকেও ছাপিয়ে
গিয়েছে মহামারী, শোক বাইডেনের 

করোনা মহামারীতে আমেরিকায় মৃত্যু সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। বিশ্বে সর্বোচ্চ। এবার তা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘এই মাইলফলক হৃদয়বিদারক’। শুধু তাই নয়, এই তথ্য প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধে মৃত মোট মার্কিন নাগরিকের থেকেও বেশি। 
বিশদ

24th  February, 2021
শ্রীলঙ্কা সফরে ইমরান খান, ভারতীয়
আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল্লির 

পাকিস্তান দেয়নি। সৌজন্যের নজির দেখাল ভারত। পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে শ্রীলঙ্কা সফরে যেতে ভারতীয় আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল নয়াদিল্লি। মঙ্গলবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের আমন্ত্রণে দু’দিনের কলম্বো সফরে যান ইমরান খান।  
বিশদ

24th  February, 2021
আমেরিকায় পুরস্কৃত অঞ্জলি ভরদ্বাজ 

মার্কিন বিদেশ দপ্তরের দুর্নীতিদমন চ্যাম্পিয়নস পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত অঞ্জলি ভরদ্বাজ। ট্যুইট বার্তায় বিষয়টি জানিয়েছেন ভারতে আমেরিকার ভারপ্রাপ্ত অ্যাম্বাসাডর (সার্জে ডি অ্যাফেয়ার্স) ডোনাল্ড এল হেফলিন।  
বিশদ

24th  February, 2021
ভারতের সঙ্গে সংঘাত এড়াতেই
ইমরানের ভাষণ বাতিল শ্রীলঙ্কার 

ভারতের সঙ্গে সংঘাত এড়াতে শ্রীলঙ্কার পার্লামেন্টে ইমরান খানের ভাষণের সূচি বাতিল করেছে কলম্বো। এমনটাই দাবি করা হল কলম্বো গেজেটে প্রকাশিত একটি রিপোর্টে।
কলম্বো গেজেটে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, চীনা ঋণের ফাঁদে আটকে পড়েছে শ্রীলঙ্কা। 
বিশদ

23rd  February, 2021
করোনায় মৃতের সংখ্যা পাঁচ লক্ষ ছুঁতে
 চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে

আমেরিকায় করোনা মহামারীতে মৃতের সংখ্যা পাঁচ লক্ষের মাইলস্টোন ছুঁতে  চলেছে। রবিবার করোনায় মৃতের সংখ্যা ছিল ৪ লক্ষ ৯৮ হাজার। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, করোনায় মৃতের সংখ্যা ২০১৯-এ ক্রনিক শ্বাসকষ্ট জনিত রোগ, স্ট্রোক, অ্যালঝাইমার্স, ফ্লু এবং নিউমোনিয়াতে মোট মৃতের সংখ্যার থেকে বেশি। বিশদ

23rd  February, 2021
বৃদ্ধা সেজে করোনা টিকা নিতে গিয়ে
ধরা পড়লেন ফ্লোরিডার দুই মহিলা 

সিনিয়র সিটিজেন হলে আগে মিলবে করোনার টিকা। মহামারীর মোকাবিলায় এমনটাই আমেরিকার স্বাস্থ্যনীতি। সেই নীতি মেনে বৃদ্ধ-বৃদ্ধাদের টিকাকরণ কর্মসূচিও চলছে জোরকদমে। কিন্তু ধৈর্ষ্য রাখতে পারলেন না ৬০ অনূর্ধ্ব ফ্লোরিডার দুই মহিলা।  
বিশদ

22nd  February, 2021

Pages: 12345

একনজরে
ভিবজিওর-এর কলকাতায় থাকা সম্পত্তির নিলাম হতে চলেছে। এজন্য ওই চিটফান্ড সংস্থার তালাবন্ধ থাকা সম্পত্তিগুলি সরেজমিনে খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে গঠিত বিচারপতি এস পি তালুকদার কমিটি। ...

খেজুরিতে এবার ত্রিমুখী লড়াই। সৌজন্যে সিপিএমের দাপুটে নেতা হিমাংশু দাস। তাঁর নাম ঘোষণা হতেই সিপিএম কর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন। ...

চলতি বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তি। সেই উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে গত পাঁচ তারিখ একটি কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ...

গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

06:58:00 PM